Min menu

Pages

Responsive Advertisement

Featured

Why email marketing is important

why email marketing is important


আপনি কি জানেন Why Email Marketing is Important. ইমেইল মার্কেটিং এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং উভয়ই অনলাইনে যেকোনো ব্র্যান্ডের মার্কেটিংয়ের জন্য প্রয়োজনীয়।


কিন্তু যদি আপনাকে একটি বেছে নিতে হয়, যে কোনটি ভাল?


সহজ অর্থে, সোশ্যাল মিডিয়ার প্রসারের বিশ্বেও, যে কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের চেয়ে বেশি গ্রাহক ইমেল ব্যবহার করেন এবং অর্ধেকেরও বেশি ভোক্তা সকালে তাদের সোশ্যাল মিডিয়া চেক করার আগে তাদের ইমেল চেক করে।


তবে একটু গভীরে যাওয়া যাক। নিচে পাঁচটি কারণ উল্লেখ করা হলো যে কারণে ইমেইল মার্কেটিং সোশ্যাল মিডিয়া মার্কেটিং থেকে ভালো হতে পারে।


যখন আপনি নিজে ইমেইল সাবস্ক্রাইবার এর মালিক 


যেকোনো সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের বিপরীতে, আপনি আসলে আপনার ইমেল  

সাবস্ক্রাইবার তালিকার মালিক।


অন্য কথায়, এর অর্থ হল যে যদি একটি প্ল্যাটফর্ম বন্ধ হয়ে যায় (ভাইনের মতো), আপনি সেই সমস্ত ফলোয়ারদের  হারাবেন যেগুলি পেতে আপনি এত কঠোর পরিশ্রম করেছেন। তারা চলে গেছে.


এর কারণ হল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি  তৃতীয় পক্ষ প্রদানকারী। তারাই আপনার অনুসরণকারীদের এবং এমনকি আপনার অ্যাকাউন্টের উপর নিয়ন্ত্রণ রাখে (যেমন পরিষেবার শর্তাবলী লঙ্ঘনের জন্য আপনাকে নিষিদ্ধ করা হোক বা না হোক আপনার একাউন্ট ব্যান করার ক্ষমতা রাখে )।


ইমেলের মাধ্যমে, আপনার গ্রাহকরা আপনার। যতক্ষণ তারা আপনার তালিকায় থাকতে চায় ততক্ষণ আপনি তাদের অ্যাক্সেস করতে পারবেন।


ইমেইল ব্যক্তিগত 

একটি অপ্রতিরোধ্য ডিজিটাল বিশ্বে, ভোক্তারা ক্রমবর্ধমানভাবে তারা যে ব্র্যান্ডগুলি থেকে কিনছেন তাদের সাথে গভীর সংযোগের আকাঙ্ক্ষা করছেন৷



আপনার বার্তা সরাসরি আপনার প্রাপকের ইনবক্সে পৌঁছে যায়। এখানে ব্যক্তিগতকরণ রক্ষা  হয় এবং যোগাযোগ  আরো আকর্ষণীয় হয় , উদাহরণস্বরূপ গ্রাহকদের আলাদা ভাবে চিহ্নিত করে তাদের পছন্দ অনুযায়ী ইমেইল প্রেরণ করে  এবং আপনার ব্যবসার ডেইলিস্টোরি  খুব সহজে ইমেইল মার্কেটিং মাধ্যমে আপডেট করা যায়। 


কিন্তু সোশ্যাল মিডিয়ার সাহায্যে, আপনার অনুসারীরা (এবং/অথবা তাদের বন্ধুরা) তাদের নিউজ ফিডে আপনার বিষয়বস্তু দেখতে পাবে এবং এটির সাথে যুক্ত হবে এই আশায় আপনাকে আপনার লক্ষ্য দর্শকদের সাথে ব্যাপকভাবে কথা বলতে হবে। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা তাদের ফিডে যা দেখেন তার সাথে এটি প্রতিযোগিতার মধ্যে রয়েছে।


অ্যালগরিদম একটি ফ্যাক্টর নয়


অনেক বিপণনকারীকে সোশ্যাল মিডিয়া অ্যালগরিদম বিবেচনায় (এবং বিরুদ্ধে কৌশল অবলম্বন করতে) প্রচুর সময় ব্যয় করতে হয়।


একটি অ্যালগরিদম মূলত নিয়ম  যা নির্ধারণ করে যে কোনও ব্যবহারকারী সেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তার ফিডে কী বিষয়বস্তু দেখেন। এর উদ্দেশ্য হল ব্যবহারকারী কীসের সাথে সবচেয়ে বেশি ব্যস্ত থাকবেন এবং সেই প্ল্যাটফর্মে আরও বেশি সময় থাকতে চান তা দেখানো।


সবচেয়ে আলোচিত মিডিয়া  হল Facebook অ্যালগরিদম যেহেতু সামাজিক নেটওয়ার্কটি বিশ্বের বৃহত্তম, এবং সাম্প্রতিক বছরগুলিতে এটি ব্যবসার পৃষ্ঠাগুলির তুলনায় অন্যান্য ব্যবহারকারীর বিষয়বস্তুকে অগ্রাধিকার দেওয়ার জন্য স্থানান্তরিত হয়েছে ৷


অপরদিকে ,  ইমেলকে এইসব  অ্যালগরিদমগুলির সাথে লড়াই করতে হয়  না, আপনার বিষয়বস্তুর উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে।  অন্যদিকে ইনস্টাগ্রামে পোস্ট করার জন্য একটি সঠিক আকারের ছবি বা ভিডিও প্রয়োজন। টুইটার আপনার টুইট 280 অক্ষরের মধ্যে সীমাবদ্ধ ।


সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কী এবং কীভাবে বিষয়বস্তু পোস্ট করতে হয় তাতে একজন বিপণনকারী  স্বাভাবিকভাবেই সীমাবদ্ধ থাকে তার দুটি উদাহরণ পর্বেই উল্লেখ।


অন্যদিকে, ইমেল সম্পূর্ণরূপে আপনার নিয়ন্ত্রণে। আপনি আপনার প্রাপকদের কাছে আপনার বার্তাটি সর্বোত্তমভাবে পৌঁছে দিতে পারেন তা ব্যবহার করতে পারেন।



আপনি ইমেলের মাধ্যমে  উচ্চতর ROI (Return on investment ) পাবেন

বিনিয়োগের উপর আপনার রিটার্ন  ডিজিটাল মার্কেটিং কৌশলের একটি প্রধান ফ্যাক্টর হওয়া উচিত।


প্রকৃতপক্ষে, গড়ে প্রতি পাঁচটির মধ্যে একটি মার্কেটিং ইমেল খোলা হয়, যার গড় ক্লিক থ্রু হার 3.57 শতাংশ। ফেসবুকের সাথে এটি তুলনা করুন, যার গড় ক্লিক থ্রু রেট 1.11 শতাংশ।


আমাদের কাছে আরো অনেক পরিসংখ্যান রয়েছে যেখানে ইমেল মার্কেটিংয়ের মান উপরে দেখায়।


উপসংহার

অবশ্যই,  ইমেল মার্কেটিং সোশ্যাল মিডিয়া মার্কেটিং থেকে ভাল হতে পারে, সর্বোত্তম কৌশল  আপনার ব্র্যান্ডিং, প্রচার এবং ভোক্তা সম্পর্ক-নির্মাণ করে।


আপনার ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়াটি অপ্টিমাইজ করার কথা বিবেচনা করুন, যার মধ্যে অটোমেশন, গ্রাহক সেগমেন্টেশন এবং উন্নত ইমেল মার্কেটিং করার ক্ষমতা রয়েছে। ধন্যবাদ

Comments