Min menu

Pages

Responsive Advertisement

Featured

ডিজিটাল মার্কেটিং কি কিভাবে করবেন Essential Digital Marketing Tips

digital marketing tips for small businesses

ডিজিটাল মার্কেটিং আধুনিক বিশ্বের ব্যবসার জন্য একটি বিশাল সম্পদ। এটি ব্যবসাগুলিকে ভোক্তাদের সাথে বিভিন্ন উপায়ে সংযোগ করতে দেয় যা এক দশক আগেও সম্ভব হতো না। ডিজিটাল বিপণনের মাধ্যমে, ব্যবসাগুলি আরও ব্যক্তিগত স্তরে গ্রাহকদের সাথে সংযোগ করতে পারে, বিশ্বস্ততা তৈরি করতে এবং রূপান্তর বাড়াতে পারে। উপরন্তু, ডিজিটাল বিপণন অত্যন্ত সাশ্রয়ী, এটি সমস্ত আকারের ব্যবসার জন্য একটি দুর্দান্ত ।


এই নিবন্ধে আমি ১১ টি প্রয়োজনীয় ডিজিটাল মার্কেটেটিং করার টিপস তুলে ধরার চেষ্টা করেছি চলুন সেগুলো সম্পর্কে বিস্তারিত পড়ে নেয়া যাক 



1. একটি  মানসম্মত অটুট  ডিজিটাল মার্কেটিং কৌশল তৈরি করুন


আপনি কি একটি ছোট ব্যবসার মালিক একটি  মানসম্মত অটুট  ডিজিটাল মার্কেটিং কৌশল তৈরি করতে চাইছেন? যদি তাই হয়, তাহলে  আপনি সঠিক জায়গায় আছেন। এই নিবন্ধে, আমরা ছোট ব্যবসার জন্য কিছু ডিজিটাল মার্কেটিং টিপস শেয়ার করব যা আপনাকে ডিজিটাল মার্কেটিং শুরু করতে সাহায্য করবে।


আপনার প্রথম পদক্ষেপ হচ্ছেআপনার টার্গেট গ্রাহকদের বোঝা । আপনার টার্গেট গ্রাহক কারা? তাদের চাহিদা এবং চাওয়া কি? একবার আপনি যখন আপনার টার্গেট গ্রাহকদের ভালোভাবে বুঝে যাবেন তখন আপনি আপনার পণ্য বা সেবার  প্রচারাভিযান বিকাশ শুরু করতে পারবেন  যা তাদের সাথে সরাসরি কথা বলার মতো কাজ করবে ।


আপনার ডিজিটাল মার্কেটিং এর  জন্য একটি পরিষ্কার লক্ষ্য মাথায় রাখা গুরুত্বপূর্ণ। আপনি কি অর্জন করতে চান? আপনি কি ব্র্যান্ড সচেতনতা বাড়াতে চান? আপনার কি ওয়েবসাইটে আরো ট্রাফিক ড্রাইভ? আরো কি লিড জেনারেট করতে চান ? যখন আপনি নিজে বুজতে পারবেন আপনার কি অর্জন করা দরকার তখন  আপনি  বিভিন্ন কৌশল  বিকাশ করতে পারবেন  যা আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করবে।



২. SEO তে বিনিয়োগ করুন


আজকের ডিজিটাল যুগে, বৃহত্তর ব্যবসার সাথে প্রতিযোগিতা করার জন্য ছোট ব্যবসাকে অবশ্যই এসইওতে বিনিয়োগ করতে হবে। ছোট ব্যবসা শুরু করার জন্য এখানে কিছু ডিজিটাল বিপণন টিপস রয়েছে:


প্রথম ধাপ হল আপনার ছোট ব্যবসার জন্য আপনার টার্গেট গ্রাহকদের  সনাক্ত করা। আপনি আপনার ওয়েবসাইট এবং অনলাইন উপস্থিতি  কাদের কাছে  পৌঁছানোর চেষ্টা করছেন? আপনার টার্গেট গ্রাহক  কারা তা একবার আপনি জানলে, আপনি তাদের কাছে পোঁছানোর  করার জন্য আপনার বিষয়বস্তু এবং কীওয়ার্ডগুলিতে আপনার ব্যবসা কে গুগল বিং এ রাঙ্ক করতে হবে ৷ এর জন্য আপনাকে একজন ভালো লোকাল সেও এক্সপার্ট খুঁজে নিতে হবে যাতে করে লোকাল মার্কেট এ আপনার ব্যবসা কে রাঙ্ক এবং পরিচিত করতে সাহায্য করবে ।


আরেকটি গুরুত্বপূর্ণ টিপ হল , এটা নিশ্চিত করা যে আপনার ব্যবসার ওয়েবসাইটি  যেন মোবাইল কম্পিউটার এ ভালোভাবে ব্যবহার করা যায় । মানুষ ইন্টারনেট অ্যাক্সেস করার বেশির মানুষ  তাদের স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহার করে , তাই আপনার ওয়েবসাইটটি এই সব  ডিভাইসগুলিতে ভালভাবে কাজ করা গুরুত্বপূর্ণ।


অবশেষে, সোশ্যাল মিডিয়ার শক্তিকে অবমূল্যায়ন করবেন না। একটি শক্তিশালী সামাজিক মিডিয়া উপস্থিতি তৈরি করা আপনার ছোট ব্যবসার ওয়েবসাইট প্রচার করতে এবং আপনার পরিষেবাগুলিতে নতুন গ্রাহকদের  আকৃষ্ট করতে সহায়তা করবে ।



3. আকর্ষক বিষয়বস্তু তৈরি করুন


ছোট ব্যবসার জন্য ডিজিটাল মার্কেটিং অপরিহার্য। আপনার টার্গেট কাস্টমারের  কাছে পৌঁছানোর জন্য কীভাবে আকর্ষক বিষয়বস্তু তৈরি করবেন সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে।


আকর্ষণীয়  বিষয়বস্তু বা কন্টেন্ট আপনার  ডিজিটাল মার্কেটিং এ  সর্বোচ্চ ভূমিকা পালন করে । আকর্ষণীয়  বিষয়বস্তু বা কন্টেন্ট তৈরি করা যা  আপনার ব্যবসাকে প্রতিযোগিতা থেকে আলাদা হতে সাহায্য করবে।


আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য আপনার টার্গেট দর্শকদের কথা মাথায় রেখে কনটেন্ট বা বিষয়বস্তু  যোগ করে রাখবেন । প্রাসঙ্গিক এবং দরকারী তথ্য লিখুন যা আপনার গ্রাহকদের প্রয়োজনীয় !


4. সোশ্যাল মিডিয়া ব্যবহার করুন


একটি ছোট ব্যবসা হিসাবে, আপনি ভাবছেন কিভাবে আপনি আপনার সুবিধার জন্য সামাজিক মিডিয়া ব্যবহার করতে পারেন। সর্বোপরি, মনে হচ্ছে ডিজিটাল বিপণনের ক্ষেত্রে বৃহত্তর ব্যবসার উপরের হাত রয়েছে।


কিন্তু এর মানে এই নয় যে আপনি নতুন গ্রাহকদের কাছে পৌঁছাতে এবং আপনার ব্যবসা বাড়াতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারবেন না। ছোট ব্যবসা এই ডিজিটাল মার্কেটিং টিপস থেকে উপকৃত হতে পারে:


সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনার গ্রাহক সম্পর্ক মজবুত হতে পারে।


আপনি যদি প্রশ্ন বা মন্তব্য পান, আপনার যত তাড়াতাড়ি সম্ভব উত্তর দেওয়া উচিত। নিশ্চিত করুন যে আপনার পণ্য বা পরিষেবা আপনার গ্রাহকদের চাহিদা পূরণ করে।


আপনার গল্প শেয়ার করতে সামাজিক মিডিয়া ব্যবহার করুন.


এটা গুরুত্বপূর্ণ যে আপনার গ্রাহকরা বুঝতে পারে  যে আপনি কে, আপনার পণ্য বা পরিষেবা কি।



5. আপনার বিপণনে ভিজ্যুয়াল অন্তর্ভুক্ত করুন


একটি ছোট ব্যবসা হিসাবে, আপনার বিপণন বাজেট যতদূর সম্ভব করা গুরুত্বপূর্ণ। এটি করার একটি উপায় হল আপনার বিপণন কৌশলে ভিজ্যুয়ালগুলিকে অন্তর্ভুক্ত করা। ভিজ্যুয়াল মার্কেটিং এর কিছু টিপস কিভাবে এটি করতে হয়:


আপনার বিপণন উপকরণ উচ্চ মানের ছবি ব্যবহার করুন. এটি আপনার কোম্পানিকে পেশাদার দেখাবে এবং সম্ভাব্য গ্রাহকদের একটি ইতিবাচক ধারণা দেবে।


জটিল তথ্যকে দৃষ্টিকটু করে তুলতে আপনার যোগাযোগে ইনফোগ্রাফিকস অন্তর্ভুক্ত করুন। এটি আপনাকে আপনার পণ্য বা পরিষেবাগুলিকে এমনভাবে ব্যাখ্যা করতে সাহায্য করতে পারে যা লোকেদের বোঝা সহজ।


সম্ভাব্য গ্রাহকদের সম্পৃক্ত করতে ভিডিও সামগ্রী ব্যবহার করুন এবং তাদের আপনার সাথে ব্যবসা করতে কেমন হবে তার স্বাদ দিন। আপনি ভিডিও প্রশংসাপত্র, পণ্য প্রদর্শন ব্যবহার করতে পারেন, অথবা এমনকি আপনার শিল্প সম্পর্কে তথ্যপূর্ণ ভিডিও তৈরি করতে পারেন।


6. Pay Per Click বিজ্ঞাপন 


আপনি কি একজন ছোট ব্যবসার মালিক প্রতি ক্লিকে (PPC) বিজ্ঞাপন দিয়ে শুরু করতে চাইছেন? যদি তাই হয়, আপনি ভাগ্যবান! এই নিবন্ধে, আমরা কিছু ডিজিটাল বিপণন টিপস শেয়ার করব যাতে আপনি আপনার PPC প্রচারাভিযানগুলি থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন৷


প্রথমত, PPC কীভাবে কাজ করে তা বোঝা গুরুত্বপূর্ণ। মূলত, যখন কেউ আপনার বিজ্ঞাপনগুলির একটিতে ক্লিক করে তখন আপনি একটি ফি প্রদান করেন। প্রতি ক্লিকের খরচ (CPC) আপনার শিল্পের প্রতিযোগিতা এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।


আপনার PPC প্রচারাভিযান সেট আপ করার সময়, প্রাসঙ্গিক কীওয়ার্ডগুলিকে লক্ষ্য করুন এবং বাধ্যতামূলক বিজ্ঞাপন অনুলিপি তৈরি করতে ভুলবেন না। আপনার ব্যবসার জন্য দৃশ্যমানতা বাড়ানোর জন্য ব্র্যান্ড কীওয়ার্ডগুলিতে বিডিং বিবেচনা করা উচিত।


অবশেষে, আপনার ফলাফল ট্র্যাক করতে ভুলবেন না যাতে আপনি আপনার প্রচারের কার্যকারিতা পরিমাপ করতে পারেন।


7. ইমেইল মার্কেটিং


ইমেল মাৰ্কেটটিং ছোট বড় ব্যবসার জন্য সবচেয়ে কার্যকর ডিজিটাল মার্কেটিং সরঞ্জামগুলির মধ্যে একটি। কয়েকটি সহজ টিপস অনুসরণ করে, ছোট ব্যবসাগুলি অত্যন্ত কার্যকর ইমেল মার্কেটিং করতে পারেনা  যা আপনার টার্গেট  গ্রাহকদের কাছে পৌঁছাতে এবং আপনার  ব্যবসা বৃদ্ধি করতে সহায়তা করবে।


আপনার টার্গের্ট গ্রাহক বা কাস্টমার সনাক্ত করুন: একটি ইমেল মার্কেটিং করার  প্রথম ধাপ হল আপনার টার্গেট গ্রাহকদের  সনাক্ত করা। এবং আপনি তাদের ইমেইল সংগ্রহ করে  আপনার  অফার বার্তা ইমেইল এর মাধ্যমে  তাদের কাছে পোঁছে  দেন ? তাদের চাহিদা অনুসারে আপনি আপনার টার্গেট গগ্রাহকের কাছে ইমেইল পোঁছে তাহলে ভালো সাড়া পাওয়ার সম্ভাবনা রয়েছে। 


ইমেইল এর বার্তা টি  সংক্ষিপ্ত এবং আকর্ষণীয়  রাখুন: কেউ দীর্ঘ, ক্লান্তিকর ইমেল পড়তে চায় না। দীর্ঘ, বিরক্তিকর বার্তা দিয়ে আপনার গ্রাহকদের  অভিভূত করবেন না। এগুলি সংক্ষিপ্ত এবং প্রাসঙ্গিক রাখুন। অন্যথায়, আপনি দ্রুত তাদের মনোযোগ হারাবেন।


8. মোবাইল অপ্টিমাইজেশান


একটি ছোট ব্যবসা হিসাবে, আপনার ওয়েবসাইট মোবাইল-বান্ধব কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইসগুলি আজকের ডিজিটাল বিশ্বে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। আপনার ওয়েবসাইট মোবাইল-বান্ধব না হলে, আপনি অনেক সম্ভাব্য গ্রাহকদের হারিয়ে ফেলতে পারেন।


মোবাইল-বান্ধব ওয়েবসাইটগুলির জন্য, এখানে কিছু টিপস রয়েছে:


আপনার ওয়েবসাইট যখন তৈরি করবেন তখন অবসসই আপনাকে আপনার রেস্পন্সিভ আকারে তৈরি করতে হবে যেন মোবাইল, ট্যাব , ডেস্কটপ  এ সুন্দর ভাবে আপনার ওয়েবসাইটের কনটেন্ট গুলি প্রকাশ পাই। আর এইট seo এর একটি অংশ বা গুগল এ রাঙ্ক করার ফ্যাক্টর। তাই এই দিকটা গুরুত্বের সহিত ঠিক রাখা। বড়, সুস্পষ্ট ফন্ট ব্যবহার করুন।


9. আপনার ডেটা এবং ফলাফল বিশ্লেষণ করুন


একটি ছোট ব্যবসা হিসাবে, বিপণনের ক্ষেত্রে আপনার কাছে একটি বড় কোম্পানির সংস্থান নাও থাকতে পারে। যাইহোক, আপনার যা আছে তা হল ডেটা। এবং সেই ডেটা বিশ্লেষণ করে, আপনি আপনার বিপণন প্রচেষ্টার সাথে কী কাজ করছে এবং কী নয় সে সম্পর্কে কিছু শক্তিশালী অন্তর্দৃষ্টি পেতে পারেন।


আপনার ডেটা এবং ফলাফলগুলি কীভাবে বিশ্লেষণ করবেন সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে:


আপনার সামগ্রিক ওয়েবসাইট ট্রাফিক দেখুন. এটা কোথা থেকে আসছে? কোন পৃষ্ঠাগুলিতে লোকেরা সবচেয়ে বেশি আগ্রহী?


আপনার সামাজিক মিডিয়া মেট্রিক্স দেখুন. আপনার পোস্ট অনেক লোককে আকৃষ্ট করছে, কিন্তু আপনি কতজনের কাছে পৌঁছাচ্ছেন? বিভিন্ন ধরনের বিষয়বস্তুর জন্য ব্যস্ততার হার?


আপনার রূপান্তর হার দেখুন.


10.প্রবণতা সঙ্গে রাখুন ()Keep up with trends




একটি ছোট ব্যবসা হিসাবে, আপনার শিল্পের সাম্প্রতিক প্রবণতাগুলির সাথে তাল মিলিয়ে চলা গুরুত্বপূর্ণ৷ শুরু করতে, এই টিপস অনুসরণ করুন:


সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকুন। আপনার শিল্পে কী নতুন এবং প্রবণতা রয়েছে তা দেখার এটি একটি দুর্দান্ত উপায়।


শিল্প-নির্দিষ্ট ব্লগ এবং প্রকাশনা পড়ুন। সর্বশেষ খবর এবং উন্নয়ন এই চ্যানেলের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপনার কাছে পৌঁছে দেওয়া হবে।


শিল্প ইভেন্ট এবং বাণিজ্য শো যোগদান. এটি নেটওয়ার্ক করার একটি দুর্দান্ত উপায় এবং নতুন পণ্য এবং পরিষেবা সম্পর্কে শিখতে যা আপনার ব্যবসা সফল করতে সাহায্য করতে পারে৷


11. মিটিং শিডিউলিং অ্যাপের মাধ্যমে মিটিংকে স্ট্রীমলাইন করুন


আপনি যদি একটি ছোট ব্যবসা পরিচালনা করেন, আপনি জানেন যে এটি সংগঠিত থাকা এবং আপনার কর্মচারীর সময়সূচীর ট্র্যাক রাখা কতটা গুরুত্বপূর্ণ। আপনি এটাও জানেন যে এই সব করার জন্য সময় বের করা কঠিন হতে পারে।


আপনি যদি একটি ছোট ব্যবসার মালিক হন তবে আপনি জানেন যে এটি সংগঠিত থাকা এবং আপনার অ্যাপয়েন্টমেন্টের ট্র্যাক রাখা কতটা গুরুত্বপূর্ণ। আপনি আরও জানেন যে গ্রাহক পরিষেবা আপনার ব্যবসাকে সুষ্ঠুভাবে চালানোর মূল চাবিকাঠি। সেজন্য পিকটাইম, একটি অনলাইন মিটিং শিডিউলিং অ্যাপ, ছোট ব্যবসার জন্য উপযুক্ত হাতিয়ার। জুম/গুগল মিটের সাথে একীভূত হওয়ার মাধ্যমে, পিকটাইম অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বুক করা এবং মিটিং শিডিউল করা সহজ করে তোলে। এছাড়াও, ছোট ব্যবসার জন্য টিপস সহ, পিকটাইম আপনাকে আপনার সময় এবং সংস্থানগুলির সর্বাধিক ব্যবহার করতে সহায়তা করতে পারে।


উপসংহারে, 2022 সালে সফল হওয়ার জন্য এই এগারোটি ডিজিটাল বিপণন টিপস ছোট ব্যবসার জন্য অপরিহার্য৷ এই টিপসগুলি অনুসরণ করে, ছোট ব্যবসাগুলি একটি শক্তিশালী অনলাইন উপস্থিতি তৈরি করতে পারে, আরও গ্রাহকদের কাছে পৌঁছাতে পারে এবং তাদের নীচের লাইনকে বাড়িয়ে তুলতে পারে৷

Comments