Conversational Marketing এর ধরন কি কি?
Conversational Marketing এ কার্যকরভাবে আপনার কোম্পানির নাম এবং পণ্য বা পরিষেবার ধারণা পেয়ে যায়। এতে এক-একাধিক, ছোট গোষ্ঠী, সোশ্যাল মিডিয়া, ব্যক্তিগতকৃত মার্কেটিং এবং মুখের কথার মাধ্যমে কিছু পুরানো কৌশলসহ অনেকগুলো পদ্ধতি জড়িত।
আপনার জন্য কোনটি ভালো হতে পারে তা নির্ধারণ করতে এই নিবন্ধটি আপনাকে কথোপকথনমূলক মার্কেটিং এর প্রকার সমন্ধে ধারণা দিবে।
কথোপকথন বিপণন (Conversational Marketing) এর ধরন?
ব্যবসা প্রতিষ্ঠান গুলো তাদের গ্রাহকদের সাথে বিভিন্ন ধরণের কথোপকথন করে তাদের নিজস্ব সুবিধা এবং অসুবিধা সমন্ধে গ্রাহকদের ধারণা দেয় ৷
একজন থেকে একজন কথোপকথন হল ব্যক্তিগত এবং অন্তরঙ্গ ধরনের কথোপকথন। এটি একটি গ্রাহক এবং একটি কোম্পানি প্রতিনিধি মধ্যে সঞ্চালিত হয়. এবং কোনো সমস্যা সমাধান বা পরামর্শ পেতে এটি বেশি কার্যকর।
কোনো ছোট গোষ্ঠী বা স্মল গ্রুপ কনভার্সেশন এ অল্প সংখ্যক লোক জড়িত। এগুলি নতুন পণ্য বা পরিষেবার বিকাশ করতে, সমস্যার সমাধান খুঁজতে বা কোনও পণ্য বা পরিষেবা সম্পর্কে আরও জানতে ব্যবহার করা হয় ।
সোশ্যাল মিডিয়া আপনার টার্গেট গ্রাহকদের জড়িত করে। এটি সবচেয়ে ইন্টারেক্টিভ ধরনের কথোপকথন কারণ এটি গ্রাহকদের তাদের ব্যবহার করা পণ্য এবং পরিষেবা সম্পর্কে কথা বলতে দেয়।
সোশ্যাল মিডিয়া চ্যাটবটস- এই স্বয়ংক্রিয় প্রোগ্রামগুলি ফেসবুক মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে গ্রাহকদের সাথে যোগাযোগ করে। তারা পণ্যের প্রশ্নে গ্রাহকদের সাহায্য করতে পারে, রেস্টুরেন্ট রিজার্ভেশন করতে পারে বা অনলাইনে পণ্য কিনতে পারে।
ব্যক্তিগত কনভার্শনাল মার্কেটিং হলো যখন একটি কোম্পানি পৃথক পৃথকভাবে গ্রাহকদের সাথে যোগাযোগ করে তাদের পণ্য বা পরিষেবা সম্পর্কে অবহিত করে তখন সেটিকে ব্যক্তিগত কনভার্শনাল মার্কেটিং বলে।
ইন্টারেক্টিভ কনভার্শনাল মার্কেটিং হল যখন কোন ব্যবহারকারী বা গ্রাহক কোম্পানির পণ্য পরিষেবা বা বার্তা গুলোতে সরাসরি কমেন্ট বা রিভিউ দেয় তখন তাকে ইন্টারেক্টিভ কনভার্শনাল বলে
অটোমেটেড কনভার্শনাল মার্কেটিং হল কোন কোম্পানি তাদের গ্রাহকদের জানতে চাওয়া কমন প্রশ্ন বা তথ্যের ওপর ভিত্তি করে কথোপকথন করে তখন তাকে কনভার্শনাল মার্কেটিং বলে।
আমন্ত্রণ-ভিত্তিক কথোপকথনগুলি তথ্যমূলক কথোপকথনের মতোই কাজ করে, তবে সেগুলি গ্রাহকদের আপনার কোম্পানির সাথে সম্পর্কের জন্য আমন্ত্রণ জানাতে ব্যবহৃত হয়। এর মাধ্যমে আপনি গ্রাহকদের এমন কিছু অফার করতে পারেন যা তাড়াতাড়ি কনভার্শন পেতে বা ইভেন্টে যোগ দিতে সাহায্য করে পারে।
অনুরোধ-ভিত্তিক কথোপকথনগুলি গ্রাহকদের তাদের ইনপুট বা প্রতিক্রিয়া জিজ্ঞাসা করতে ব্যবহৃত হয়। আপনি গ্রাহকদের একটি নতুন ডিজাইনে ভোট দিতে বলে বা একটি নতুন পণ্য সম্পর্কে তাদের মতামত জিজ্ঞাসা করতে পারেন।
Digital Personal Assistants
ডিজিটাল ব্যক্তিগত সহকারী - DPA হল ডিজিটাল সাহায্যকারী যা আপনাকে আপনার দৈনন্দিন কাজগুলি পরিচালনা করতে সাহায্য করে। তারা পণ্য, পরিষেবা বা ডিল সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে পারে, অনুরূপ পণ্য বা পরিষেবার সুপারিশ করতে পারে এবং এমনকি অ্যাপয়েন্টমেন্টের সময়সূচীও ইত্যাদি কাজে জড়িত থাকতে পারে।
Virtual Personal Assistants
ভার্চুয়াল ব্যক্তিগত সহকারী - এটিও ডিজিটাল সঙ্গী বা সহকারী। ভার্চুয়াল ব্যক্তিগত সহকারীরা বিনোদন, নিউজ ফিড, আবহাওয়ার পূর্বাভাস, কেনাকাটার পরামর্শ, অনুস্মারক এবং আরও অনেক কিছু প্রদান করে যোগাযোগ করে।
আলেক্সা Alexa - এটি রোবোটিক ভার্চুয়াল ব্যক্তিগত সহকারী যা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে প্রশ্নের উত্তর দিতে এবং কাজগুলি সম্পাদন করতে পারে । আপনি তার সাথে এমনভাবে কথা বলতে পারেন যেন সে একজন সত্যিকারের মানুষ।
চ্যাটবট - এগুলি চ্যাটারবট বা চ্যাট এজেন্ট নামেও পরিচিত এই গুলো টুইটার বা ফেসবুক মেসেঞ্জারের মতো সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে বার্তার মাধ্যমে ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করে।
প্রতিটি কথোপকথনের সুবিধা এবং অসুবিধা রয়েছে উদাহরণস্বরূপ ইনফরমেটিভ কথোপকথন পণ্য পরিষেবার তথ্য সম্পর্কে কথোপকথন করে, তবে এর মাধ্যমে গ্রাহকদের সাথে যোগাযোগ করা কঠিন ব্যাপার হতে পারে।
Invitation-based conversations
আমন্ত্রণ-ভিত্তিক কথোপকথন আপনাকে গ্রাহক সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করতে পারে, তবে সেগুলি সঠিকভাবে সম্পাদন করা চ্যালেঞ্জিং হতে পারে। অনুরোধ-ভিত্তিক কথোপকথনগুলি গ্রাহকদের সাথে জড়িত হওয়ার জন্য সবচেয়ে অ্যাক্সেসযোগ্য, তবে সেগুলি অন্তর্দৃষ্টি অর্জনের জন্য উপকারী নয়।
The benefits of personalized and interactive conversational
ব্যক্তিগতকৃত এবং ইন্টারেক্টিভ কথোপকথন বিপণনের সুবিধা হল যে তারা ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করে এবং আরও বেশি নিযুক্ত গ্রাহক বেস তৈরি করে। নেতিবাচক দিক হল এই পদ্ধতিগুলি কোম্পানিগুলির জন্য আরও বেশি সময়সাপেক্ষ হতে পারে এবং সমস্ত পণ্য বা ব্র্যান্ডের জন্য উপযুক্ত নাও হতে পারে৷
অটোমেটেড কথোপকথন বিপণন আরো দক্ষ কারণ এটি মানুষের মিথস্ক্রিয়া প্রয়োজন হয় না কিন্তু ব্যবহারকারীদের জন্য কম আকর্ষক হতে পারে.
মার্কেটিং কথোপকথন এর প্রকার
চারটি প্রধান ধরনের কথোপকথন হল লেনদেন, সম্পর্ক, তথ্যগত এবং অ্যাডভোকেসি।
Transactional conversations
লেনদেন সংক্রান্ত কথোপকথনগুলি একটি বিক্রয় সম্পূর্ণ করা বা কিছু কেনার জন্য গ্রাহকের প্রতিশ্রুতি প্রাপ্তির উপর ফোকাস করে। এই ধরনের কথোপকথন সাধারণত সংক্ষিপ্ত এবং মিষ্টি হয়, যা ক্রেতাকে ক্রয় প্রক্রিয়ার এক পর্যায় থেকে পরবর্তী ধাপে নিয়ে যেতে চায়।
Relationship conversations
রিলেশনশিপ কথোপকথনগুলি গ্রাহকের সাথে বিশ্বাস এবং সম্পর্ক গড়ে তোলার উদ্দেশ্যে করা হয়। এই ধরনের কথোপকথন আরও প্রসারিত এবং ঘনিষ্ঠ, প্রায়ই গ্রাহক বা ব্যবসা সম্পর্কে ব্যক্তিগত তথ্য ভাগ করে নেওয়ার আশেপাশে। সম্পর্ক কথোপকথন বিশ্বস্ত গ্রাহকদের তৈরি করতে সাহায্য করতে পারে যারা সময় এবং সময় ফেরত দেবে এবং অন্যদের কাছে আপনার ব্যবসার সুপারিশ করবে।
Informational conversations
তথ্যমূলক কথোপকথন গ্রাহকদেরকে তাদের জ্ঞাত সিদ্ধান্ত নিতে প্রয়োজনীয় তথ্য প্রদান করে। এই কথোপকথন গ্রাহকদের আপনার ব্যবসা বা পণ্য সম্পর্কে উত্তেজনাপূর্ণ এবং আকর্ষকভাবে জানতে সাহায্য করতে পারে।
Advocacy conversations
অ্যাডভোকেসি কথোপকথনগুলি একটি নির্দিষ্ট সমস্যা বা পণ্যের বিষয়ে পদক্ষেপ নিতে গ্রাহকদের প্ররোচিত করার উপর ফোকাস করে। অ্যাডভোকেসি কথোপকথন দুটি প্রধান উপায়ে ব্যবহার করা যেতে পারে: লোকেদের তাদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করা বা একটি বিষয়ে আপনার সাথে একমত হতে লোকেদের প্ররোচিত করা।
উপসংহার
বিভিন্ন ধরনের কথোপকথন বোঝার মাধ্যমে গ্রাহকদের পণ্য বা সেবার প্রতি আকর্ষিত হতে সাহায্য করে এবং আরো বেশি গ্রাহক তৈরি হয়
যেহেতু আমরা কথোপকথনমূলক বিপণনের যুগে চলে যাচ্ছি, ব্যবসাগুলিকে অবশ্যই তাদের গ্রাহকদের সাথে বিভিন্ন ধরণের কথোপকথন সম্পর্কে সচেতন হতে হবে।
Comments
Post a Comment