এই আধুনিকতার যুগে কোনো ব্যবসা করতে হলে আপনাকে আপনাকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং কেন করবেন সে বিষয়ে জানা খুবই জরুরি এবং এটি স্পষ্ট যে আপনার ব্যবসাকে দাঁড় করতে হলে অবশ্যই আপনাকে ডিজিটাল মার্কেটিং করতে হবে। এটা নিয়ে কোনো দ্বিধা থাকার কথা নয় । আমরা চলমান ডিজিটাল বিশ্বে বাস করি যেখানে আমরা যা কিছু স্পর্শ করি তাতে কিছুটা হলেও ডিজিটালের ছোয়া রয়েছে। বিশেষত ব্যবসাগুলি, তাদের কাজ এবং মার্কেটিং এর কৌশল গুলোতে ডিজিটালপ্রযুক্তি না ব্যবহার করলে নির্দিষ্ট পরিমাণে সাফল্যে পৌঁছাতে পারবে না। আর এই জন্যই , ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রটি কয়েক বছর ধরে বিকশিত হয়েছে। এটি ক্রমবর্ধমানভাবে আরও প্রতিযোগিতামূলক, সমন্বিত এবং অতি-স্যাচুরেটেড হয়ে উঠেছে।
ডিজিটাল মার্কেটিং কেন করবেন এর বিশাল ওভারভিউ
সাধারণ মানুষের পরিভাষায়, ডিজিটাল মার্কেটিং হল বিজ্ঞাপন, পণ্য বিক্রি এবং ইন্টারনেটের মাধ্যমে গ্রাহকদের প্রতিক্রিয়া লাভের একটি মাধ্যম। আগে, বিপণনকারীরা বিলবোর্ড, হোর্ডিং এবং টেলিভিশন/সংবাদপত্রের বিজ্ঞাপনের মতো ঐতিহ্যবাহী প্রযুক্তি ব্যবহার করত। এই প্রযুক্তি গুলি বর্তমানে ভিডিও বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়া পোস্ট, এসইও , মার্কেটিং এবং অনলাইন বিজ্ঞাপন দ্বারা প্রতিস্থাপিত হয়েছে যা গ্রাহকদের কাছে ডিজিটালভাবে প্রদর্শিত হয়। নতুন উদ্ভাবিত মার্কেটিং টুলস গুলো ব্যতিক্রমীভাবে অনেক শক্তিশালী এবং সাশ্রয়ী। তারা দক্ষতার সাথে একটি ব্র্যান্ডের টার্গেটেড দর্শকদের কাছে পোঁছাতে পারে এবং ব্যক্তিগতকৃত পদ্ধতিতে তাদের চাহিদা পূরণ করতে পারে।
ডিজিটাল মার্কেটিং আধুনিক মার্কেটিং এর যুগে সেরা হওয়ার পাঁচটি কারণ এখানে উল্লেখ করা হলো :
1. খরচ ফলোপ্রদ (Cost Effective)
একটি ব্যবসা চালানো ব্যয়বহুল ব্যাপার। এটা বোধগম্য যে যদি একজন উদ্যোক্তা বা ব্যবসায়ী মার্কেটিং কৌশলে দৃঢ় আশ্বাস বা আশানুরূপ ফলাফল ছাড়া বড় অঙ্কের বিনিয়োগ করতে দ্বিধা করেন। এখানেই ডিজিটাল মার্কেটিং এই গেমটিকে পুরোপুরি বদলে দিয়েছে। রিটার্গেটিং বিজ্ঞাপন, ট্র্যাকিং/মূল্যায়ন এবং প্রচারাভিযান সামঞ্জস্য করে, প্রতি-ক্লিক-প্রতি-প্রদান বিজ্ঞাপন (PPC ) প্রবর্তন করে এবং সোশ্যাল মিডিয়ার শক্তিকে কাজে লাগানোর মাধ্যমে, ডিজিটাল মার্কেটিং একটি বাজেটের ব্র্যান্ড সচেতনতার প্রতিশ্রুতি দিয়ে থাকে ।
2. হাই রিচেবিলিটি (High Reachability):
ডিজিটাল মার্কেটিং কৌশলগুলির কোন সীমা এবং সীমাবদ্ধতা নেই । এই যুগে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ভৌগলিক সীমানা অতিক্রম করে যেকোনো টার্গেটেড গ্রাহকদের কাছে পৌঁছানো সম্ভব। ডিজিটাল মার্কেটিং ব্র্যান্ডগুলিকে সঠিক সময়ে সঠিক দর্শকদের টার্গেট করতে সহায়তা করে সেটা বিশ্বের যে প্রান্তেই হোক না কেন । এই মার্কেটিং পদ্ধতি কোম্পানিগুলিকে ভবিষ্যতও তাদের যাত্রার প্রতিটি ধাপে গ্রাহকদের সাথে থাকতে সাহায্য করে, এবং বেশি খরচ না করেই আরও বেশি গ্রাহকদের কাছে পৌঁছাতে পারে।
3. কাস্টমার বেস (Customer Base):
ডিজিটাল মার্কেটিং হল গ্রাহকদের আকৃষ্ট করার এবং ধরে রাখার জন্য একটি প্রাসঙ্গিক হাতিয়ার। বেশ কয়েকটি ধাপ রয়েছে এগুলোর জন্য ব্লগ শুরু করা, অথবা ওয়েবিনার হোস্ট করা অথবা সোশ্যাল মিডিয়ার শক্তিকে কাজে লাগানো, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন সর্বাধিক করা, অ্যাফিলিয়েট প্রোগ্রাম তৈরি করা এবং চ্যাটবট/চ্যাটের মাধ্যমে গ্রাহকদের আকৃষ্ট করা। এই পদক্ষেপগুলি মার্কেটিংকারীদের গ্রাহকদের চাহিদা এবং চাহিদাগুলি সনাক্ত করতে সহায়তা করে যাতে কোম্পানিগুলি তাদের পণ্য এবং পরিষেবাগুলি সেই অনুযায়ী প্রদান করতে পারে।
4. পরিমাপযোগ্য ফলাফল (Measurable Results)
প্রচলিত ব্যবসায়িক কৌশলগুলির কনভার্সনের বিপরীতে, ডিজিটাল মার্কেটিং করা ব্র্যান্ডগুলি বাস্তব সময়ে কনভার্সনের হার পরিমাপ করতে পারে। এই তথ্যগুলি তাদের সেই কারণগুলি চিহ্নিত করতে সাহায্য করে যা কনভার্সনের এবং ভবিষ্যতের কৌশলগুলিকে আরো উন্নয়ন করতে সাহায্য করে । এসইও, সোশ্যাল মিডিয়া এবং ইমেল মার্কেটিং এর মতো প্রযুক্তিগুলি গ্রাহকদের সাথে দ্রুত এবং কার্যকর যোগাযোগের চ্যানেল তৈরি করে, যার ফলে কনভার্সন সম্ভাবনা বৃদ্ধি পায়।
5. তীব্রতর এংগেজমেন্ট (Heightened Engagement):
গবেষণা প্রকাশ করে যে 2020 সালে, ভারতের স্মার্টফোন ব্যবহারের হার 54% এ পৌঁছেছে, যা 2040 সালের মধ্যে 96% বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে। বলা বাহুল্য, মোবাইল ফোন আজ একটি গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় সরঞ্জাম , সব স্তরের মানুষ এটিকে ব্যবহার করে । আজ ব্র্যান্ডগুলি স্মার্টফোনের মাধ্যমে গ্রাহকদের লক্ষ্য করে এবং পর্যাপ্ত সহায়তা প্রদানের জন্য তাদের অনলাইন আচরণের মূল্যায়ন করছে। যোগাযোগের এই সহজতা গ্রাহকদের সাথে সম্পৃক্ততার একটি বর্ধিত স্তরের সুবিধা দেয় যা আগের দিনগুলিতে ছিল না ।
মোড়ক উম্মচন (Wrapping Up)
ব্যবসার জন্য, ডিজিটাল মার্কেটিং হল বিভিন্ন সুবিধার আঁধার। এই পদ্ধতিতে মার্কেটিং বাজেট কম লাগে এবং সেইসাথে নতুনত্ব এবং সৃজনশীলতা রয়েছে । একটি ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞ বর্তমান বাজারে টিকে থাকার জন্য উন্নতির চেষ্টা করছে এবং ব্র্যান্ডগুলিকে করছে । আপনাকে অবশ্যই এই আধুনিকতার যুগে আপনার ব্যবসাকে অভূতপূর্ব উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য ডিজিটাল মার্কেটারদের সাথে নিয়ে ঝাঁপিয়ে পড়া উচিত।
Comments
Post a Comment